বিশ্বজুড়ে বোয়িং ৭৩৭-৮ ম্যাক্স উড়োজাহাজ নিষিদ্ধ ঘোষণা

১৬টিরও বেশি দেশ থেকে নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়ার পর অবশেষে বিশ্বজুড়ে বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্স এইট মডেলের বিমানের উড্ডয়ন নিষিদ্ধের ঘোষণা দিল বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি।

বোয়িংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঘোষণা অনুযায়ী, বিশ্বজুড়ে বিভিন্ন বিমান সংস্থার ব্যবহৃত ওই মডেলের ৩৭১টি বিমানের কোনোটিই আর আকাশে উড়বে না। এ ঘোষণা দেওয়ার পর যদি কোনো বিমান আকাশে উড্ডয়নরত অবস্থায় থাকে, তবে অবতরণের পর থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে বোয়িং। এ ছাড়া যাত্রীদের ভীতিও এই সিদ্ধান্ত নেওয়ার একটি অন্যতম কারণ বলেও উল্লেখ করা হয়।

এর আগে বোয়িং ম্যাক্স এইটের বিষয়ে সতর্কতা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, মার্কিন জনগণের নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং তাদের সবচেয়ে কঠিন সময় পার করছে।

এক বিবৃতিতে বোয়িংয়ের সভাপতি, নির্বাহী কর্মকর্তা (সিইও) ও চেয়ারম্যান ড্যানিস মুইলেনবার্গ বলেন, ‘আমরা এই সতর্কতামূলক কর্মকাণ্ডকে সাধুবাদ জানাই।’

মুইলেনবার্গ আরো বলেন, ‘বিমান দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে তদন্তকারীদের সঙ্গে যোগ দিয়ে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। নিরাপত্তা বাড়ানোর জন্য আমরা চেষ্টা করব এবং এ ধরনের ঘটনা যেন আর না ঘটে তা নিশ্চিত করব।’

ছয় মাসের ব্যবধানে ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় বোয়িংয়ের ওই মডেলের বিমান দুর্ঘটনায় সব আরোহী নিহত হন।

গত রোববার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার নাইরোবিতে যাওয়ার পথে ১৫৭ জন আরোহী নিয়ে বোয়িং ৭৩৭-৮ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় সেখানে থাকা সবাই নিহত হন।

আর এরপর থেকেই বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি।



চেয়ারম্যান ও প্রধান সম্পাদক : মনির চৌধুরী, সম্পাদক: মো: মোফাজ্জল হোসেন, সহকারী সম্পাদক : মোঃ শফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালকঃ সৈয়দ ওমর ফারুক, নির্বাহী সম্পাদক: ঝরনা চৌধুরী।

সম্পাদকীয় কার্যালয়: ১২ পুরানাপল্টন,(এল মল্লিক কমপ্লেক্স ৬ষ্ট তলা)মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন বার্তা বিভাগ: ০২-৯৫৫৪২৩৭,০১৭৭৯-৫২৫৩৩২,বিজ্ঞাপন:০১৮৪০-৯২২৯০১
বিভাগীয় কার্যালয়ঃ যশোর (তিন খাম্বার মোড়) ধর্মতলা, যশোর। মোবাইল: ০১৭৫৯-৫০০০১৫
Email : news24mohona@gmail.com, editormsangbad@gmail.com
© 2016 allrights reserved to MohonaSangbad24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com