ঢাবিতে রুমির ‘প্রেমদর্শন’ বিষয়ক সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুল:
মানবতাবাদী দার্শনিক, কবি ও আধ্যাত্মিক সাধক জালালুদ্দিন রুমির প্রেমদর্শনের উপর ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের উদ্যোগে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ মার্চ ২০১৮) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবনে ‘রুমির প্রেম, প্রেমের রুমি’ শীর্ষক এ সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়।

সাহিত্য আড্ডায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন

MYXJ_20180311024138_save-300x181

আলোচনার শুরুতে অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করে বলেন, স্বদেশের স্বাধীনতার আন্দোলনে ১৯৭১ সালের নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে পাকিস্তানী স্বৈরাচারী শাসকগোষ্ঠীর তান্ডবে ত্রিশ লক্ষ বাঙালি বীর মুক্তিসেনা মর্মান্তিক শাহাদাত বরণ করেন। আমরা প্রথমেই জাতির শ্রেষ্ঠ সন্তান সেই অমর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি এবং তাঁদের বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

তিনি বলেন, মূলত সমাজ থেকে শান্তি আজ তিরোহিত। সমগ্র বিশ্বজুড়েই ধারাবাহিকভাবে নির্বিচারে নিরীহ মানুষ হত্যার ঘটনা ঘটছে। মানুষের মাঝে বাড়ছে অস্বস্তি, অস্থিরতা।  অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সমাজে শান্তি-স্বস্তির বড় অভাব। আমরা এ অবস্থার দ্রুত অবসান চাই। সেজন্য প্রয়োজন মানুষের প্রতি মানুষের দরদ ও দায়বদ্ধতা। আর এটি আসে যখন মানুষের ভেতর অপরের প্রতি মমত্ববোধ, ভালোবাসা ও প্রেম থাকে।

তিনি উল্লেখ করেন, মানুষের প্রতি মানুষের দরদ, দায়বদ্ধতা, মমত্ববোধ ও ভালোবাসার অনুপম সৌধের উপর প্রেমের জয়গান গেয়ে শান্তিপিপাসু মানুষের জন্য সেই খ্রিস্টীয় দ্বাদশ শতকেই এক ব্যতিক্রমী দর্শন প্রবর্তন করেন মানবতাবাদী দার্শনিক, কবি ও আধ্যাত্মিক সাধক জালালুদ্দিন রুমি।

অধ্যাপক ড. বাহাউদ্দিন বলেন, জালালুদ্দিন রুমির সমগ্র রচনার মূল সুর হচ্ছে প্রেম। স্রষ্টা ও সৃষ্টির মিলনের সেতুবন্ধন হলো প্রেম। সৃষ্টিকে ভালোবেসে স্রষ্টার ভালোবাসায় উন্নীত হওয়ার সিঁড়ি হচ্ছে তাঁর এই প্রেম। সেজন্য তাঁকে বলা হয় ‘দ্যা মেসেঞ্জার অফ লাভ, প্রেমের বার্তাবাহক’।

তিনি আরো বলেন, আটশ’ বছর আগের অমর কবি জালালুদ্দিন রুমি আজো সারা বিশ্বে সমাদৃত। গোটা পৃথিবীর সর্বত্রই তাঁর কদর আছে। তারই ধারাবাহিকতায় ইউনেস্কো কর্তৃক ২০০৭ সালকে ‘দ্যা ইয়ার অফ রুমি’ ঘোষণা করা হয়েছিল।

সাম্প্রতিক যুগে বিভিন্ন জাতি ও সমাজের মধ্যে দূরত্ব ও অসহিষ্ণুতা সৃষ্টির যেসব ঘটনা ঘটেছে সেসবের অবসানে এবং বিশ্বে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় জালালুদ্দিন রুমির শিক্ষা অনুযায়ী তাঁর প্রেমদর্শনকে কাজে লাগাতে হবে বলে আলোচনায় উল্লেখ করেন অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

তিনি বলেন, পরমস্রষ্টা এক। আমরা সবাই তাঁর সৃষ্টি। স্রষ্টার সব সৃষ্টির প্রতি ভালোবাসা থাকলে, মমত্ববোধ থাকলে বিশ্বভ্রাতৃত্ব গড়ে উঠবে, বিশ্বশান্তি প্রতিষ্ঠিত হবে। আর এভাবেই অর্জিত হবে জালালুদ্দিন রুমির মানবতাবাদী দর্শন তথা তাঁর প্রেমদর্শন।

সাহিত্য চর্চার প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, সাহিত্য কখনো কাউকে খালি হাতে ফেরায়না। নিয়মিত সাহিত্য চর্চার মাধ্যমে মানব মনের উৎকর্ষতা সাধিত হয়, মানুষের প্রতি মানুষের মমত্ববোধ, ভালোবাসা ও প্রেম জাগ্রত হয়। তাই নিয়মিত সাহিত্য চর্চা করা প্রয়োজন।

আলোচনা শেষে ‘প্রশ্নোত্তর’ পর্বে জালালুদ্দিন রুমি’র প্রেমদর্শনের উপর করা উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের বিশ্লেষণী উত্তর দেন অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন। এসময় তিনি সাহিত্য আড্ডা আয়োজনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদকে এবং আড্ডায় অংশগ্রহণকারী উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

সাহিত্য আড্ডায় অন্যানের মাঝে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের সভাপতি আরিয়াণ অপূর্ব দাস, সাধারণ সম্পাদক সাদমান শাকিল, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক সায়েম খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাহিত্য বিষয়ক সংগঠন ‘চিরকুট’ এর প্রতিষ্ঠাকালীন সভাপতি মাছুম মনোয়ার’সহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।



চেয়ারম্যান ও প্রধান সম্পাদক : মনির চৌধুরী, সম্পাদক: মো: মোফাজ্জল হোসেন, সহকারী সম্পাদক : মোঃ শফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালকঃ সৈয়দ ওমর ফারুক, নির্বাহী সম্পাদক: ঝরনা চৌধুরী।

সম্পাদকীয় কার্যালয়: ১২ পুরানাপল্টন,(এল মল্লিক কমপ্লেক্স ৬ষ্ট তলা)মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন বার্তা বিভাগ: ০২-৯৫৫৪২৩৭,০১৭৭৯-৫২৫৩৩২,বিজ্ঞাপন:০১৮৪০-৯২২৯০১
বিভাগীয় কার্যালয়ঃ যশোর (তিন খাম্বার মোড়) ধর্মতলা, যশোর। মোবাইল: ০১৭৫৯-৫০০০১৫
Email : news24mohona@gmail.com, editormsangbad@gmail.com
© 2016 allrights reserved to MohonaSangbad24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com