ছয় ঘণ্টার কম ঘুমালে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে

রাতে ছয় ঘণ্টার কম ঘুমানোর অভ্যাস হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। নতুন একটি গবেষণায় এ বিষয়ে সতর্ক করে দেয়া হয়েছে।গবেষকদের মতে, ৭-৮ ঘণ্টা ঘুমান এ ব্যক্তিদের চেয়ে যাদের ছয় ঘণ্টার কম ঘুমানোর অভ্যাস (চোখ বন্ধ থাকা) তাদের কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ ভাগ বেশি।

কম ঘুমানোর অভ্যাস অথেরোস্ক্লেরোসিসের ঝুঁকি বাড়িয়ে দেয় যা ধমনীকে সরু ও কঠিন করে দেয়। এই গবেষণায় নেতৃত্ব দিয়েছে স্প্যানিশ ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাসকুলার রিসার্চ।আমেরিকান কলেজ অব কার্ডিওলজি জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে।

স্পেনের ৪,০০০ ব্যাংক কর্মীর ওপর এ গবেষণা করা হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স ছিল গড়ে ৪৬ এবং তাদের হৃদরোগের আক্রান্ত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, ওষুধের চেয়ে ঘুমের অভ্যাস পরিবর্তন করে দ্রুত ও সহজেই হৃদরোগের প্রতিকার সম্ভব। সূত্র: ডেইলি মেইল



চেয়ারম্যান ও প্রধান সম্পাদক : মনির চৌধুরী, সম্পাদক: মো: মোফাজ্জল হোসেন, সহকারী সম্পাদক : মোঃ শফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালকঃ সৈয়দ ওমর ফারুক, নির্বাহী সম্পাদক: ঝরনা চৌধুরী।

সম্পাদকীয় কার্যালয়: ১২ পুরানাপল্টন,(এল মল্লিক কমপ্লেক্স ৬ষ্ট তলা)মতিঝিল, ঢাকা-১০০০।
ফোন বার্তা বিভাগ: ০২-৯৫৫৪২৩৭,০১৭৭৯-৫২৫৩৩২,বিজ্ঞাপন:০১৮৪০-৯২২৯০১
বিভাগীয় কার্যালয়ঃ যশোর (তিন খাম্বার মোড়) ধর্মতলা, যশোর। মোবাইল: ০১৭৫৯-৫০০০১৫
Email : news24mohona@gmail.com, editormsangbad@gmail.com
© 2016 allrights reserved to MohonaSangbad24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com